Translate

বুধবার, ১৫ আগস্ট, ২০১২

রক্ত বের হলে অজু ভাঙ্গার ব্যাপারে ‘হানাফী মাজহাবের’ কোন দলিল নেই এ কি মিথ্যা অপবাদ ,

রক্ত বের হলে অজু ভাঙ্গার ব্যাপারে ‘হানাফী মাজহাবের’ কোন দলিল নেই?!
ডাক্তার সাহেব এক অনুষ্ঠানে রক্ত বের হলে অজু ভাঙ্গবে-নাকি ভাঙ্গবে না? এ ব্যাপারে আলোচনা করতে ‎গিয়ে বলেন,‘কতিপয় ওলামায়ে কিরাম বিশেষত হানাফী মাযহাবের অনুসারী ওলামায়ে ‎কিরামের মতে রক্ত বের হলে অজু ভেঙ্গে যায়। নামাযের মধ্যখানে রক্ত বের হলে কি করতে ‎হবে? এই প্রশ্নের উত্তরে তাদের ফতোয়া (হানাফীদের ফতোয়া) অনেক দীর্ঘ। তবে এ মতের স্বপক্ষে স্পষ্ট কোন দলিল নেই। {হাকীকতে জাকির নায়েক-২১৪, মাকতাবায়ে মদীনা, ভারত}
এখানে ডাক্তার সাহেব ফিকহে হানাফীর সংশ্লিষ্ট ওলমায়ে কিরামের বিরোদ্ধে অপবাদ আরোপ ‎করলেন যে,তারা বিনা দলিলে অজু ভাঙ্গার কথা বলেন। অথচ রক্ত বের হলে অজু ভাঙ্গার ‎‎স্বপক্ষে অসংখ্য হাদিস রয়েছে,এবং সাহাবায়ে কিরামের আমলও ছিল এর উপর। নিম্নে ‎তার কিছু বর্ণনা তুলে ধরা হল।‎
(১)
عن عائشة قالت جاءت فاطمة بنت أبي حبيش إلى النبي صلى الله عليه و سلم فقالت يا رسول الله إني امرأة أستحاض فلا أطهر أفأدع الصلاة ؟ فقال رسول الله صلى الله عليه و سلم ( لا إنما ذلك عرق وليس بحيض فإذا أقبلت حيضتك فدعي الصلاة وإذا أدبرت فاغسلي عنك الدم ثم صلي ) . قال وقال أبي ( ثم تؤضي لكل صلاة حتى يجيء ذلك الوقت )
অর্থ: হযরত আয়শা রা. বলেন,হযরত ফাতেমা বিনতে আবি হুবাইশ রা. হায়য অবস্থায় ‎রাসুলুল্লাহ  
সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের দরবারে এসে বলেন,হে আল্লাহর রাসুল! আমি ‎হায়য হলে (দশ দিনের পরও) পবিত্র হই না। (দশ দিনের পরও) কি নামায ছেড়ে দিব? ‎উত্তরে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন-ইহা তো শরীরের ঘাম,হায়েয নয়। তাই হায়েয হলে নামায পড়বে না। আর হায়েয বন্ধ হয়ে গেলে রক্ত ধুয়ে নামায পড়বে। হিসাম ‎বলেন,আমার পিতা বলেন,অতঃপর প্রত্যেক নামাযের জন্য অজু করবে,আর এই অজু ‎ওয়াক্ত বাকি থাকা পর্যন্ত অব্যহত থাকবে। ( সহীহ বুখারী, হাদীস নং-২২৬)
(২)
عن ابن عباس قال : قال رسول الله صلى الله عليه و سلم : إذا رعف أحدكم في صلاته فلينصرف فليغسل عنه الدم ثم ليعد وضوءه وليستقبل صلاته
অর্থ: হযরত ইবনে আব্বাস রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন-তোমাদের কারো যদি নামাযে নাক থেকে রক্ত বের হয়, তাহলে নামায ছেড়ে দিয়ে তা ধৌত করবে, তারপর অযু করবে, তারপর নামায আদায় করবে। {আল মুজামুল কাবীর, হাদীস নং-১১৩৭৪, সুনানে দারা কুতনী, হাদীস নং-১৭, মুসান্নাফে আব্দুর রাজ্জাক, হাদীস নং-৩৬১৮} ‎
(৩)

قال تميم الداري قال رسول الله صلى الله عليه و سلم : الوضوء من كل دم سائل
অর্থ: হযরত তামিমে দারী রাঃ বলেন-রাসূল সাঃ বলেছেন-প্রবাহিত রক্তের কারণে অযু আবশ্যক। {সুনানে দারেমী, হাদীস নং-২৭, নসবুর রায়াহ-১/৩৭, মুসান্নাফে ইবনে আবী শাইবা, হাদীস নং-১৭৪২)

এছাড়া আরো অনেক হাদিস থাকা সত্বেس ও ডাক্তার সাহেব আপন অজ্ঞতাকে গোপন করে ‎মুজতাহিদ সেজে বলে দিলেন,‘রক্ত দ্বারা অজু ভাঙ্গার ব্যাপারে কোন দলিল নেই’!‎

1 টি মন্তব্য: